ফেরদৌসির ‘শাহনামা’
ফেরদৌসিকে বলা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ পারস্য কবি। আর তাঁরই এক অনবদ্য সৃষ্টি শাহনামা। পৃথিবীতে বিভিন্ন ভাষা ও সাহিত্যে যত কবির আবির্ভাব হয়েছে, ফেরদৌসির অবস্থান তাঁদের চেয়ে ভিন্ন। পারস্য ভাষার চর্চা ও এই ভাষাকে পৃথিবীর বুকে টিকিয়ে রাখার লড়াইয়ে ফেরদৌসি তুসির রয়েছে সংগ্রামী অবদান। পুরো জীবনই তিনি কাটিয়ে দিয়েছেন নিজের ভাষার মনন ও উৎকর্ষে। তিনি এমন একটি সময়ে পারস্য ভাষা নিয়ে লড়াই শুরু করেছিলেন, যখন আরবির আগ্রাসনে পারস্য ভাষার চর্চায় এসেছিল ভাটির টান। এমনই একটি সময় তাঁর লেখা শাহনামা ছিল অন্য ভাষার আগ্রাসনের বিরুদ্ধে এক অনন্য প্রতিবাদ।

কেমন এই ‘শাহনামা’
এক হাজার বছর আগে শাহনামা রচিত হয়। প্রাচীন ইরানের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি নিয়ে বিভিন্ন কাব্যগাথাই হচ্ছে এই শাহনামা। এতে আছে ৯৯০টি অধ্যায়, ৬২টি কাহিনি। পুরো মহাকাব্যে ৬০ হাজার বার আছে অন্ত্যমিল। এটি হোমারের ইলিয়ড-এর চেয়ে সাত গুণ ও জার্মান মহাকাব্য নিবেলুঙগেনলাইড-এর (Nibelungenlied) চেয়ে ১২ গুণ বড়। ইংরেজিতে এ পর্যন্ত শাহনামার যতগুলো অনুবাদ প্রকাশিত হয়েছে, সবগুলোই প্রায় সংক্ষেপিত। ১৯২৫ সালে বিখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান আর্থার অ্যান্ড এডমন্ড ব্রাদার্স পুরো শাহনামার একটি ইংরেজি অনুবাদ নয় খণ্ডে প্রকাশ করেছিল। সেই ইংরেজি অনুবাদের কোনো পুনর্মুদ্রণ এখন আর পাওয়া যায় না। এছাড়া রাশিয়া থেকেও এর অনুবাদ প্রকাশিত হয়।

পারস্য সংস্কৃতি ও ‘শাহনামা’
পারস্যে ইসলাম আসার আগে সেখানে জরথুস্ট্র বা অগ্নি-উপাসনামূলক ধর্মের প্রচলন ছিল। শাহনামায় সেই ধর্মের সময়কার বিভিন্ন ঘটনাও বর্ণিত রয়েছে। মোট কথা, আর্যদের সময়কাল থেকে সপ্তম শতকে ইসলাম আসার আগপর্যন্ত পুরো পারস্যের সমাজ, সামাজিকতা ও সংস্কৃতির বিষয়গুলো উঠে এসেছে এই মহাকাব্যে। ফেরদৌসি যে ভাষায় শাহনামা রচনা করেছেন, তাতে ফুটে ওঠে প্রাচীন পারস্যের প্রতি তাঁর মমত্ববোধ; সর্বোপরি, এক শক্তিশালী দেশাত্মবোধের গর্বগাথা।
পৃথিবী সৃষ্টির সময় থেকে মানুষের অনেক উদ্ভাবনী বিকাশও শাহনামায় এসেছে। আগুন আবিষ্কারের পর থেকে মানুষ কীভাবে ধীরে ধীরে উন্নতির সোপানে আরোহণ করল, তা আবেগমথিত ভাষায় তুলে ধরেছেন কবি ফেরদৌসি। পৃথিবীতে আইন কীভাবে এল, রান্নার উদ্ভব, ধাতুবিদ্যার আবিষ্কারের কথাও পাওয়া যায় শাহনামায়। শাহনামাই পৃথিবীর একমাত্র মহাকাব্য, যা অবিকৃত অবস্থায় আধুনিক যুগেও প্রামাণ্য সাক্ষী হয়ে আছে একটি নির্দিষ্ট সভ্যতা ও সংস্কৃতির।

সেই সোহরাব-রুস্তম
সোহরাব-রুস্তমের কথা আমরা কে না জানি! পৃথিবীময় মানুষের মুখে মুখে ফেরে এই দুই পারস্য বীরের বীরত্বগাথা। শাহনামায় ফেরদৌসি এই দুই বীরের গল্প বলেই তাঁদের ছড়িয়ে দিয়েছেন বিশ্বের সব সাহিত্য ও সংস্কৃতিতে। শাহনামার বর্ণনা অনুযায়ী, পারস্য বীর রুস্তম ছিলেন সম্রাট কায়কাউসের প্রিয়পাত্র। একবার তাঁর একটি ঘোড়া হারিয়ে গেলে তিনি সেটা খুঁজতে চলে যান আরেক রাজ্য সামানগানে। তিনি সেখানে সামানগানের রাজার আতিথ্য গ্রহণ করেন। সেখানে অবস্থানকালেই তিনি প্রণয়ের বন্ধনে জড়িয়ে পড়েন রাজকুমারী তাহমিনার সঙ্গে। তাহমিনার সঙ্গে প্রেমের কিছুদিন পর রুস্তম পারস্যে ফিরে যান। নিজ দেশে গিয়ে তিনি আর কোনো দিনই সামানগানে ফেরেননি। এদিকে, প্রণয়ের ফল হিসেবে তাহমিনার গর্ভে জন্ম নেয় এক পুত্রসন্তান। নাম রাখা হয় তাঁর সোহরাব। তিনি হয়ে ওঠেন মস্ত এক বীর। সময়ের ফেরে একদিন যুদ্ধক্ষেত্রে মুখোমুখি হন বাবা-ছেলে, দুই বীর, সোহরাব-রুস্তম। অবিস্মরণীয় এক যুদ্ধে বাবার হাতে নিহত হন ছেলে সোহরাব। সবাইকে ছুঁয়ে যাওয়া পারস্যের এই লোককাহিনি তো শাহনামা থেকেই উৎকলিত।

আরব দখলদারির প্রতিক্রিয়া ‘শাহনামা’য়
সোহরাব-রুস্তম যদি লোককথা হয়, তাহলে শাহনামায় বিবৃত হয়েছে ঐতিহাসিক বীরদের বীরত্বগাথাও। এই মহাকাব্যে পাওয়া যায় আশকানিয়ান সাম্রাজ্যের বিভিন্ন ঘটনা। মহাবীর আলেকজান্ডারের কাহিনিও পাওয়া যায় এখানে। মানুষকে সবচেয়ে বেশি ছুঁয়ে যায় আরবদের কাছে সাসানিদ সাম্রাজ্যের পতনের কথা। এই ঘটনার বর্ণনায় ফুটে ওঠে পারস্যের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিলীন হওয়ার হাহাকারটি। ফেরদৌসি নিজেও অসম্ভব হূদয়গ্রাহী ভাষায় সাসানিদ সাম্রাজ্যে আরব দখলদারি ফুটিয়ে তুলেছেন। আরব দখলদার বাহিনীকে তিনি বলেছেন, ‘অন্ধকারের সেনা’। এখানে প্রাচীন পারস্যের প্রতি ফেরদৌসির ভালোবাসাও দারুণভাবে ফুটে ওঠে।



নাইর ইকবাল