আজ ৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বুধবার দিনটি পালন করা হচ্ছে। এ বছর দিনটির প্রতিপাদ্য: ‘নারীর ক্ষমতায়নে সাক্ষরতা’।১৯৬৫ সালে ইউনেস্কো নিরক্ষর লোকদের মধ্যে অক্ষরজ্ঞান ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে প্রতি বছর বিশ্বব্যাপী দিনটি পালিত হয়ে আসছে।

রাষ্ট্রপতি আজ সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিনটির কর্মসূচির উদ্বোধন করবেন। বিকেলে আলোচনা সভার আয়োজন করেছে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। এ ছাড়া দেশের সব জেলায় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান দিনটি উপলক্ষে দেওয়া বাণীতে বলেছেন, ‘বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীকে নিরক্ষতার অভিশাপ থেকে মুক্ত করে কর্মমুখী দক্ষ জনশক্তিতে রূপান্তর করা অত্যন্ত জরুরি। এর ওপর দেশের সুষম ও টেকসই উন্নয়ন বহুলাংশে নির্ভর করে। ২০১৪ সালের মধ্যে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে সরকারি কর্মসূচির পাশাপাশি বেসরকারি উদ্যোগের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার ২০১৪ সালের মধ্যে দেশকে সম্পূর্ণভাবে নিরক্ষরতামুক্ত করতে বদ্ধপরিকর। এ লক্ষ্য অর্জনের জন্য ২০১১ সালের মধ্যে বিদ্যালয় গমনোপযোগী শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করা, সে সঙ্গে বয়স্ক নিরক্ষর ব্যক্তিদের সাক্ষর করে তোলার কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

এসব কর্মসূচির সফল বাস্তবায়ন ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে সহায়ক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।