ভারতে বন্ধ হতে পারে ব্ল্যাকবেরি, গুগল এবং স্কাইপি সেবা। অভ্যন্তরীণ গোপন তথ্য নিরাপত্তার প্রশ্নে ইতিমধ্যে ভারত সরকার রিসার্চ ইন মোশন, গুগল এবং স্কাইপি কর্তৃপক্ষকে তাদের সেবাতথ্য পাঠযোগ্য করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। সঙ্গে বেঁধে দিয়েছে ১৫ দিনের সময়সীমা।

বিজনেস লাইন সূত্র জানিয়েছে, নির্বাচিত ৩টি প্রতিষ্ঠান যদি ভারত সরকারের সিদ্ধান্ত মেনে না নেয় তাহলে তাদের সেবা ভারতে নিষিদ্ধ হতে পারে। উল্লেখ্য, ২০০৮ সালের আগষ্ট মাসে ভারতে ব্ল্যাকবেরির কিছু নির্ধারিত সেবা নিষিদ্ধ করে। সে সূত্রে আবারও ব্লাকবেরিসহ গুগল এবং স্কাইপি ভয়েস ওভার আইপি সেবার উপর নজরদারি জোড়ালো করা হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর ইন্টেলিজেন্স ব্যুরো, দ্য ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট) এবং দ্য ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ সমন্বিতভাবে তথ্যপ্রযুক্তি নীতিমালার কঠোর বাস্তবায়নে একমত হয়েছেন। সরকারি সূত্রে নিশ্চিতভাবে জানানো হয়, ইতিমধ্যে ভারতীয় প্রতিষ্ঠান ডট ব্ল্যাকবেরির নির্মাতা প্রতিষ্ঠান রিসার্চ ইন মোশন এবং স্কাইপি কর্তৃপক্ষকে পাঠযোগ্য সেবাতথ্যগুলোর কপি সরকারকে দেখানোর কথা জানিয়ে দিয়েছে। যদি নির্দেশ না মানা হয় তাহলে সাময়িকভাবে বা একেবারেই ভারতে গুগল এবং স্কাইপি নিষিদ্ধ করা হবে।

গুগল সূত্র জানিয়েছে, এ বিষয়ে তারা ভারত সরকারের কাছ থেকে এখনও কোনো লিখিত নির্দেশ গ্রহণ করেনি। গুগল মুখপাত্র জানান, এমন কোনো লিখিত নির্দেশ পাওয়া মাত্রই তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ভারত সরকার ইতিমধ্যে স্কাইপি কর্তৃপক্ষকে ভয়েস ওভার আইপি কল এর পূর্ণ তালিকা দেওয়ার নির্দেশ দিয়েছে। যদি তা করা সম্ভব না হয় তাহলে ভারতে লোকাল সার্ভার বসানোর নির্দেশ দেওয়া হবে।

ভারত সরকার এখন গুগল, স্কাইপি এবং রিসার্চ ইন মোশন (রিম) এর কাছ থেকে সিদ্ধান্ত পাওয়ার অপেক্ষায় আছে। প্রতিষ্ঠান ৩টির কাছ থেকে সিদ্ধান্ত পাওয়ার পরই ভারত সরকার তাদের ব্যাপারে নীতিগত চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।