বিশ্বকাপ আয়োজকদের দৌড়ে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্রের মতো দেশকে পেছনে ফেলে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজনের অনুমতি পেয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। ফিফার অনুমতি পেলেও কাতারের উষ্ণ আবহাওয়া বিশ্বকাপের জন্য উপযোগী নয় এমন সমালোচনার জবাবে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, পুরোপুরি শীততাপ নিয়ন্ত্রিত ব্যবস্থাতেই বিশ্বকাপ আয়োজন করতে প্রস্তুত দেশটি। খবর সিএনএন-এর।

গ্রীষ্মে কাতারের তাপমাত্রা পৌঁছায় ৪০ ডিগ্রি সেন্ট্রিগ্রেডেরও বেশি। তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, কাতার সোলার পাওয়ার ব্যবহার করে পুরো স্টেডিয়াম শীততাপ নিয়ন্ত্রিত ব্যবস্থার আওতায় আনবে।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, এ বছরের নভেম্বরে ফিফার পরামর্শক দল আশংকা করেছিলো, কাতারে বিশ্বকাপ আয়োজন করলে স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাবে। কিন্তু কাতার নতুন ৯ টি এয়ারকন্ডিশন্ড ওপেন এয়ার স্টেডিয়াম তৈরির ঘোষণা দেয়ায় সে শংকা কেটে গেছে। জানা গেছে, স্টেডিয়ামের বাইরে এবং ছাদে বসানো সোলার প্যানেল থেকে যে শক্তি উৎপন্ন হবে তা দিয়েই পুরো স্টেডিয়াম শীততাপনিয়ন্ত্রিত থাকবে।

এই পদ্ধতিতে স্টেডিয়ামে সবসসময় ২৭ ডিগ্রি সেন্ট্রিগ্রেড তাপমাত্রা বজায় থাকবে। এ ছাড়াও স্টেডিয়ামে খেলা দেখতে আসা দর্শকরা সবসময় ১৮ ডিগ্রি সেন্ট্রিগ্রেড তাপমাত্রা উপভোগ করতে পারবেন।

দেশটির পক্ষে আয়োজন বিডে অংশ নেয়া ইয়াসির আল জামাল জানিয়েছেন, গোটা স্টেডিয়ামকে শীতল রাখতে এমন প্রযুক্তি প্রথমবারের মতোই ব্যবহার করা হবে।

বিডি নিউজ